ঘর ঠান্ডা রাখার উপায় সমূহ জেনে নিন।

আপনারা কি ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি এখানে ঘর ঠান্ডা রাখার উপায় সহ, টিনের ঘর ঠান্ডা রাখার উপায়, এসে সারা ঘর ঠান্ডা রাখার উপায়  সহ  অনেক কিছু জানতে পারবেন।


 

তাই সকল তথ্য  জানতে আমাদের পুরো পোস্টটি করার অনুরোধ রইলো। বর্তমানে যে হারে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে সেই তুলনায়  বসবাস করা খুবই কষ্টকর হয়ে গেছে। মানুষ কোন কাজ  মন দিয়ে করতে পারে না।  যে কোন কাজে খুব অস্বস্তি এবং অলসতা চলে আসে।

ভূমিকাঃ

অতিরিক্ত গরম মানুষকে এতটাই অলস করে দেয় যে তাদের কোন কিছু ভাল লাগেনা। প্রতিটা গরমের কারণে বাইরে যেমন গরম থাকে তেমনি গরম আবার বাসা বাড়িতে থাকে। অতিরিক্ত গরমে মানুষ বাসা থেকেও শান্তি পায় না এবং বাইরে যেও শান্তি পায় না। অতিত তো গরম চারদিকে সরিয়ে ছিটিয়ে থাকে। এই সময় মানুষের জীবন হয়ে যায় মরুভূমিতে থাকা মানুষদের মত।

অতিরিক্ত গরমে মানুষ বাসা বাড়িতে এসি লাগিয়ে থাকে আবার অনেক মানুষ এসির দাম বেশি হওয়াতে অন্য উপায় অবলম্বন করে। যেমন ঘর ঠান্ডা রাখার উপায় গুলোর নিয়ম কানুন মেনে চলে। গরমের সময় যদি ঘর ঠান্ডা রাখতে পারা যায় তাহলে সেই ঘরে শান্তিতে থাকা যায়।

টিনের ঘর ঠান্ডা রাখার উপায়ঃ

সাধারণত শহরের তুলনায় গ্রামে বেশি টিনের ঘর থাকে। টিনের ঘরের চালা টিন এর হওয়ার ফলে অতিরিক্ত গরম লাগে। ঘর ঠান্ডা রাখার উপায় গুলোর মত টিনের ঘর ঠান্ডা রাখার উপায়গুলো প্রায় সেম।টিনের ঘর ঠান্ডা রাখতে হলে আমাদেরকে অবশ্যই বাড়ির চারপাশ দিয়ে গাছ লাগাতে হবে এবং টিনের ঘর ঠান্ডা রাখতে পারে। 

টিনের ঘর ঠান্ডা রাখতে হলে টিনের ঘরের পাশে এমন গাছ লাগাতে হবে যাতে সে গাছগুলো বড় হয়ে টিনের চালায় উঠে চারিদিকে ছড়িয়ে যায়। যেমন লাউ,কুমড়া,পুইশাক ইত্যাদি।টিনের ঘর ঠান্ডা রাখতে হলে আমাদেরকে অবশ্যই টিনের চালে পানি ছিটাতে হবে যাতে টিনের চালের তাপমাত্রা কমে যায় এবং ঘর ঠান্ডা থাকে। 

টিনের ঘরকে ঠান্ডা রাখতে হলে অবশ্যই আমাদের কে জানালা খোলা রাখতে হবে। জানালা খোলা রাখার ফলে ভেতরে থাকা গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে ফলে ঘর ঠান্ডা থাকবে। টিনের ঘর ঠান্ডা রাখতে হলে আমাদেরকে অবশ্যই কম বিদ্যুৎ টানে এমন যন্ত্র ব্যবহার করতে হবে।

ঘর ঠান্ডা রাখার উপায়ঃ

ঘর ঠাণ্ডা রাখার উপায় বলতে আমরা ঘর ঠাণ্ডা করতে যেসব কাজ করবো তা নিচে বিস্তারিত দেওয়া হলো-
  • পর্দা টেনে রাখতে হবেঃ অতিরিক্ত গরমের কারণে জানালা দিয়ে ঘরে সূর্যের তাপমাত্রা প্রবেশ করে। এর ফলে আমাদের কে সব সময় গরমের সময় পর্দা টেনে রাখতে হবে যাতে বাহির থেকে তাপমাত্রা ঘরে প্রবেশ করতে না পারে।
  • দরজা বন্ধ রাখা যাবে নাঃ আমরা যদি দিনের বেলা ঘরের দরজা বন্ধ রাখি তাহলে বাহির থেকে বাতাস ভেতরে প্রবেশ করতে পারবে না। এর ফলে ঘর আরো গরম হয়ে থাকবে। তাই আমাদেরকে দরজা খুলে রাখতে হবে।
  • বরফ পাখা ব্যবহারঃ আমরা যদি ঘরে টেবিল ফ্যানের সামনে এক বাটিতে করে বরফ রাখি তাহলে বরফ রাখার কারণে ঘর ঠান্ডা হয়ে যাবে।
  • সুতির চাদর ব্যবহারঃ যখন অতিরিক্ত গরম থাকবে তখন বিছানার চাদর সুতি কিংবা হালকা হতে হবে। এর ফলে বেড ঠান্ডা থাকে।
  • পূর্ব-পশ্চিম দিকে সানশেডঃ আমাদের ঘরের জানালা যদি পূর্ব কিংবা পশ্চিম দিকে থাকে তাহলে সে জানালার উপরে অবশ্যই সানসেট লাগাতে হবে। এর ফলে ঘর ঠান্ডা থাকবে।
  • বাথরুম ও রান্না ঘরে ফ্যানঃ আমাদেরকে অবশ্যই বাথরুম ও রান্নাঘরে চালিয়ে রাখতে হবে। এর ফলে ভেতরে থাকা গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে যার কারণে বাথরুম ও রান্নাঘর ঠান্ডা থাকবে।
  • জানালা বন্ধঃ গরমের সময় আমাদের কে অবশ্যই দিনের বেলা জানালা বন্ধ রাখতে হবে এবং তাতে ঘুমানোর আগে জানলা খুলে দিতে হবে এর ফলে ঘর ঠান্ডা থাকবে।
  • বাল্ব এর আলোঃ আমরা যদি ঘরে থাকা বাল্ব বেশিক্ষণ জ্বালিয়ে রাখি তাহলে আমাদের ঘর খুব গরম থাকবে। তাই আমাদের উচিত ঘরের বাল্ব বেশিক্ষণ না জ্বালিয়ে প্রয়োজন মতন জালানো।
  • বেশি করে গাছ লাগানঃ আমরা যদি আমাদের ঘর ঠান্ডা রাখতে চাই তাহলে আমাদের বাড়ি চারপাশে গাছ লাগাতে হবে।

এসি ছাড়া ঘর ঠান্ডা রাখার উপায়ঃ

বর্তমানে ঘর ঠান্ডা রাখার জন্য মানুষ এসি ব্যবহার করে থাকে। কিন্তু এসির দাম তুলনামূলক অনেক বেশি হওয়ার কারণে অনেক মানুষ আবার এসি লাগাতে পারে না। যার কারণে তাদেরকে কষ্ট করতে হয়। আমরা উপরে ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে পেরেছি। এবার আমরা জানবো এসি ছাড়া ঘর কিভাবে ঠান্ডা রাখতে হয়।
  • আমরা যদি ঘর ঠাণ্ডা রাখতে চাই পর্যাপ্ত জানালা ঘরে থাকতে হবে যাতে রোদের তীব্রতা কমার পরে বাহিরের ঠাণ্ডা বাতাস রুমে প্রবেশ করতে পারে এবং এসি ছাড়া রুম ঠাণ্ডা রাখতে পারে।
  • প্রতিদিন ঠাণ্ডা পানি দিয়ে ঘর মুছতে হবে যাতে ফ্লোর ঠাণ্ডা থাকে।
  • ঘরে যত কম আসবাবপত্র রাখা যায় তত ঘর ঠাণ্ডা রাখা যাবে। তাই আমাদের উচিত ঘরে কম আসবাবপত্র রাখা।
  • ঘর ঠাণ্ডা রাখার আর একটি ভালো মাধ্যম হলো গ্যস ফেন ব্যবহার করা। গ্যস ফেন ঘরের গরম বাহিরে বের করে দেয় এবং বাহিরের ঠাণ্ডা বাতাস ভেতরে প্রবেশ করিয়ে থাকে।
  • ঘরের চারপাশ দিয়ে গাছ লাগাতে হবে যাতে গাছ গরম শুষে নিতে পারে এবং গাছ থেকে শীতল বাতাস রুমে প্রবেশ করতে পারে।
  • ঘরে এসি না থাকলে বড় টেবিল ফেন চালাতে হবে। বড় টেবিল ফেন এর বাতাস এর পাওয়ার বেশি থাকায় ঘর ঠাণ্ডা হবে।

ছাদের গরম কমানোর উপায়ঃ

ঘর ঠাণ্ডা রাখার উপায় যেমন রয়েছে তেমন আবার ছাদের গরম কমানোর উপায়ও রয়েছে। ছাদের গরম কমানোর উপায় সম্পর্কে নিচে বিস্তারিত দেওয়া হলো-
  • ছাদের গরম কমানোর জন্য সবচেয়ে ভালো উপায় হলো ছাদে বাগান করা। ছাদে বাগান করার মাধ্যমে ছাদে থাকা গাছ গুলো তাপ শোষণ করতে পারবে। এর ফলে ছাদের গরম কমানো যাবে।
  • আমরা যদি ছাদ কে ঠাণ্ডা রাখতে চাই তাহলে অবশ্যই ছাদ কে সাদা রঙ করতে হবে। সাদা রঙ ছাদকে গরম থেকে বাচিয়ে রাখে।
  • ছাদ তৈরি করার সময় হিট রেসিস্টেন্স ফ্লোর ভাবে তৈরি করতে হবে।
  • ছাদ কে ঠাণ্ডা রাখার জন্য পুরো ছাদকে পানি দিয়ে ভিজাতে হবে। ইত্যাদি।

ঘর ঠান্ডা রাখার যন্ত্রঃ

বাংলাদেশের বর্তমানে যে হারে তাপমাত্রার বৃদ্ধি পাচ্ছে সেই হিসেবে ঘরে কিংবা বাইরে থাকা খুবই সমস্যা সৃষ্টি করেছে। অতিরিক্ত তাপমাত্রা থাকার ফলে অতিরিক্ত গরম পরে। অতিরিক্ত গরমের কারণে মানুষ অসুস্থ হয়ে পরে। শরীর ও মন কোনটাই ভালো থাকে না। আমরা ইতিমধ্যে ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি কিন্তু কম খরচেও ঘর ঠান্ডা রাখা যায়। 

কম খরচে ঘর ঠান্ডা করার যন্ত্র হলো এয়ার কুলার। বিদ্যুৎ বিল খুব কম আসে। এই এয়ার কুলারে ঠান্ডা পানি কিংবা বরফ দিয়ে ব্যবহার করলে পুরো ঘর ঠান্ডা হয়ে যায়। এগুলো বেশিরভাগ মেডিন চায়না হয়ে থাকলেও ঘর ঠান্ডা করার দিক থেকে সেরা। 

এটি যেমন ঘর ঠান্ডা রাখতে পারে তেমন আবার এটি ব্যবহারের ফলে বন্ধুটির বিলও কম আসে। একটি এয়ারকুলার এর দাম প্রায় ৭-৮ হাজার থেকে শুরু করে অনেক দামেরও হয়ে থাকে। তবে বেশিরভাগ মানুষই কম দামে এয়ার কুলার কিনে থাকে যা সহজে নষ্ট হয় না।

লেখকের শেষ কথাঃ

ঘর ঠান্ডা রাখার জন্য অনেক ইলেকট্রনিক্স যন্ত্র রয়েছে। কিন্তু এগুলো যন্ত্র আবার সবাই কিনতে পারে না কারণ এগুলোর দাম অনেক হয়ে থাকে। এর ফলে মানুষ বিভিন্ন উপায় ফলো করে। যেমন- ঘর ঠান্ডা রাখার উপায়,ছাদ ঠান্ডা রাখার উপায়, ইত্যাদি। আমরা আমাদের  সাধ্য  মতন চেষ্টা করব  ঘর ঠান্ডা রাখার মাধ্যমে গুলো।

পোস্টটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েব সাইটে ভিজিট করে পাশে থাকবেন। আপনাদের সাপোর্ট আমাদেরকে অনুগত করবে সদা সঠিক তথ্য আপনাদের সামনে তুলে ধরার।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url