বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও বিকাশ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আপনারা কি বিকাশ একাউন্ট খোলার নিয়ম এবং বিকাশ সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি এখানে বিকাশ ব্যবহারের সুবিধা সহ বিকাশ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

বিকাশ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে আমাদের লেখা এই পোষ্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। আশা করি আপনি উপকৃত হবে।

ভূমিকাঃ

বিকাশ বাংলাদেশের অতি জনপ্রিয় একটি লেনদেন কোম্পানি। বিকাশের প্রতিষ্ঠাতার নাম হলো Kamal Quadir। বাংলাদেশে ২০১১ সালের ২১ জুলাই প্রথম বিকাশের এর যাত্রা শুরু হয়। যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, মালয়েশিয়া, কুয়েত, বাহরাইন,ওমান, দক্ষিণ কোরিয়া ও দক্ষিণ আফ্রিকা, ইতালি, কাতার, মিলে মোট ১২ টি দেশে এখন পর্যন্ত বিকাশ ব্যবহার হয়ে আসতেছে।

বিকাশ ব্যবহারের সুবিধা  গুলো মানুষদের কে এততাই মুগ্ধ করছ যে, বর্তমানে বিকাশ ব্যবহার কারীর সংখ্যা অনেক গুনে বৃদ্ধি পেয়েছে। বিকাশ ব্যবহারে ফলে আমাদের দৈনন্দিন জীবনে যেকোনো লেনদেন থেকে শুরু করে মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বিল পরিশোধ ইত্যাদি খুব সহজ হয়ে গেছে। আমরা এখন ঘরে বসেই টাকার লেনদেন করতে পারি। বিকাশ অ্যাপ ব্যবহারের মাধ্যমে লেনদেন আরও সহজ হয়ে গেছে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট কিঃ

বিকাশ মার্চেন্ট একাউন্ট বলতে আমরা বুঝি যে একাউন্ট দ্বারা অনলাইন এ পেমেন্ট গ্রহন করা যায়। যাদের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে বা যেকোনো টাইপের দোকান রয়েছে তারা কাস্টমারদের কাছ থেকে পেমেন্ট গ্রহন করার জন্য মার্চেন্ট একাউন্ট ব্যবহার করে থাকে। বিকাশ মার্চেন্ট একাউন্টে পেমেন্ট গ্রহন করে সেটি আবার ব্যাংক এ উইথড্র করে নেওয়া যায়। বর্তমানে প্রায় দোকানদার বিকাশ মার্চেন্ট একাউন্ট দ্বারা পেমেন্ট গ্রহন করে থাকে। বিকাশ ব্যবহারের সুবিধা থাকার কারনে প্রায় মানুষ এখন বিকাশ ব্যবহার করে থাকে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট এর সুবিধাঃ

  • বিকাশ মার্চেন্ট একাউন্ট এর সুবিধা বলতে আপনার যদি একটি পার্সোনাল বিকাশ থাকে তাহলে এর পাশাপাশি আপনি একটি মার্চেন্ট একাউন্ট খোলতে পারবেন। অর্থাৎ একই নাম্বারে পার্সোনাল এবং মার্চেন্ট একাউন্ট খোলা যায়।
  • দ্বিতীয়ত আপনি মার্চেন্ট একাউন্ট এ যত খুশি লেনদেন করতে পারবেন। কারণ মার্চেন্ট একাউন্ট এ লেনদেন এর কোন লিমিট এখনও বিকাশ কোম্পানি সেট করে নাই। তবে ভবিষ্যতে লিমিট করে দিতে পারে।

বিকাশ ব্যবহারের সুবিধাঃ

বিকাশ ব্যবহারের সুবিধা দিন দিন বেড়ে চলেছে। আগের তুলনায় এখন বিকাশ ব্যবহার কারীর সংখা বেশি। দিন দিন বিকাশ ব্যবহার কারীর সংখা বৃদ্ধি পাওয়ার মুল কারণ হলো এর সুবিধা। এখন আমরা বিকাশ ব্যবহারের সুবিধা বা বিকাশের সকল সেবা সম্পর্কে বিস্তারিত জানবো-
  • সেন্ড মানির মাধ্যমে টাকা পাঠানোঃ বিকাশ ব্যবহার করার মাধ্যমে আপনি যেকোনো সময় যে কাউকে টাকা পাঠাতে পারবেন। আপনি যদি বিকাশে ৫টা প্রিয় নাম্বার সেট করতে পারেন তাহলে প্রতি মাসে আপনি সর্বোচ্চ ২৫ হাজার টাকা একদম ফ্রিতে সেন্ড মানি করতে পারবেন। তাছাড়াও বিকাশের মাধ্যমে ১০০ টাকা সেন্ড মানি একদম ফ্রি। এটি আপনি আপনার মনের মত যেকোনো সময়ে যে কাউকে যত ইচ্ছা পাঠাতে পারবেন।
  • বিকাশে মোবাইল রিচার্জঃ আমরা বিকাশ ব্যবহার করে বিকাশের মোবাইল রিচার্জ অপশন হতে গ্রামীণ, রবি, এয়ারটেল, বাংলালিং, টেলিটক সিমে যেকোনো সময় মোবাইল রিচার্জ করতে পারি। ফলে কোন প্রয়োজনের সময় আপনাদের কে মোবাইল রিচার্জ করতে এদিক সেদিক যেতে হয় না। তাছাড়াও রিচার্জ এর ক্ষেত্রে বিকাশ এর সবচেয়ে সেরা সেবাটি হলো অটো রিচার্জ। আপনি যদি বিকাশে অটো রিচার্জ অপশনটি চালু রাখেন, তাহলে ব্যালেন্স শেষ হওয়ার আগেই আপনার সিম অটো রিচার্জ হয়ে যাবে।
  • বিকাশে পেমেন্ট করাঃ আমরা বিকাশ এর মাধ্যমে শুধু মাত্র কিউ আর কোড স্কেন করে পেমেন্ট করতে পারি। কিউ আর কোড স্কেন শুধু স্মার্ট মোবাইলে বিকাশ অ্যাপ দ্বারা হয়ে থাকে। তাছারা বাটন মোবাইল এ *২৪৭# দায়াল করে পেমেন্ট অপশন এ ক্লিক করে করতে হয়। আমরা বর্তমানে ৪৭০০০+ এর বেশি দোকানের সাথে পেমেন্ট এর মাধ্যমে লেন দেন করতে পারি। তবে ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়বে।
  • বিকাশে ক্যাশ আউটঃ বিকাশের মাধ্যমে আমরা বাটন মোবাইল এ *২৪৭# ডায়াল করে এবং স্মার্ট মোবাইলে সরাসরি বিকাশ অ্যাপ থেকে যেকোনো বিকাশ এজেন্ট দোকান হতে ক্যাশ আউট করতে পারি। আমরা বিকাশে প্রিয় এজেন্ট সেট করার মাধ্যমে মাসে প্রায় ৫০'০০০ ক্যাশ আউট করতে পারবো।
  • বিকাশ অ্যাড মানিঃ আপনারা এখন ব্যাংক থেকে খুব সহজে টাকা আপনাদের বিকাশে নিতে পারবেন। যদি মনে করেন আপনার বিকাশে টাকা নেই তাহলে সাথে সাথে আপনি আপনার ব্যাংক থেকে টাকা আপনার বিকাশ নাম্বারে ট্রান্সফার করে নিতে পারবেন।
  • বিকাশ সেভিংসঃ আপনারা এখন বিকাশের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সেভিংস খুলে, খুব সহজে সাপ্তাহিক বা মাসিক সর্বনিম্ন ২৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত সেভিংস করতে পারবেন। তারপর আপনি নির্দিষ্ট সময় পর মুনাফা সহ আপনার টাকা সম্পূর্ণ বের করে নিতে পারবেন।
  • বিকাশ লোনঃ আমরা বিকাশ লোন এর মাধ্যমে খুব সহজে সিটি ব্যাংক দ্বারা কাগজ পাতির ঝামেলা ছাড়া সর্বনিম্ন ৫০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত লোন পেতে পারি। এখানে ব্যাংক প্রসেসিং ফি ৫%+ ভ্যাট। এই লোন শুধু মাত্র একবার নেওয়া যাবে। যারা এই লোন নিবেন তাদের কে এই লোন পরিষদ করতে হলে সময় মত বিকাশে অটো ডেবিট এর মাধ্যমে বিকাশ কে দিতে পারে আবার সময় এর আগেও দিতে পারে। কিন্তু যদি সময় মত টাকা দিতে না পারে, তাহলে বিলম্ব ফি ২% পরিশোধ করতে হবে। আপনি এই সুবিধার আওয়াতেই আছেন কি না তা জানতে বিকাশের লোন অপশন এ যেয়ে নির্দেশ মেনে চেক করুন।
  • বিকাশ রেমিটেন্স সুবিধাঃ বিকাশ ব্যবহারের সুবিধা বর্তমানে এতোই যে বিদেশ থেকেও টাকা খুব সহজে দেশে পাঠান যায়। তবে কিছু শর্ত অবশ্যই মেনে নিতে হবে। প্রবাসীরা অনুমোদিত এবং তালিকাভুক্ত ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন এবং মানি এক্সচেঞ্জ হাউজগুলোর দ্বারা খুব সহজে নিজের পরিবারের জন্য বা যেকোনো কারর জন্য টাকা পাঠাতে পারবে। এই ক্ষেত্রে ২.৫% পাবে সরকার এবং ২.৫% পাবে ব্যাংক।
  • বিকাশ মাইক্রোফাইন্যান্সঃ এখন আপনারা খুব সহজে আপনাদের মাইক্রোফাইন্যান্স এর লোন, ডিপিএস বা কিস্তির টাকা পরিশোধ করতে পারবেন বিকাশে মাইক্রোফাইন্যান্স এর সুবিধার জন্য।
  • বিকাশ এডুকেশন ফিঃ বিকাশের এডুকেশন ফি এর সুবিধা দ্বারা আপনারা যেকোনো সময় স্কুল, কলেজ, প্রাইভেট, বিশ্ববিদ্যালয় ইত্যাদি প্রতিস্থান এর ফি দিতে পারবেন। এখন আর স্কুল কলেজে যেয়ে বেতন দেওয়ার যুগ নেই। এখন সবকিছু ডিজিটাল।
  • বিকাশ পে বিলঃ আপনারা এখন বিকাশ এর মাধ্যমে খুব সহজে অনেক কিছুর বিল পে করতে পারবেন। বিকাশের মাধ্যমে আপনি গ্যাস বিল, পানি বিল, বিদ্যুৎ বিল, টেলিফোন বিল, ইন্টারনেট বিল, ভিসা ক্রেডিট কার্ড, সিটি ব্যাংক আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড বিল, ক্যাবল টিভি বিল, ভূমি উন্নয়ন কর ও ই-নামজারি ফি পে করতে পারবেন।
  • বিকাশ ডোনেশনঃ বিকাশ ডোনেশন এর মাধ্যমে আমরা যে যা পারি তা বিকাশে ডোনেশন অপশনে দিতে হয়। এটি মূলত এমন একটি ডোনেশন যেটি টোটাল করে গরিব দুঃখীদের মধ্যে বিলিয়ে দেওয়া হয় কিংবা তাদেরকে বিভিন্নভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়। আপনারা আপনাদের সাধ্যমত ডোনেশন দিতে পারেন বিকাশ ডোনেশন অপশনে।

বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ

আমরা এতক্ষন বিকাশ ব্যবহারের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানলাম। এখন আমরা আমরা জানবো বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। বিকাশ কাউন্ট দুই ভাবে খোলা যায় একটি হলো বিকাশ অ্যাপ এর মাধ্যমে এবং আর একটি বাটন মোবাইল এ *২৪৭# ডায়াল করে।

বিকাশ অ্যাপ এর মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ
  • প্রথমে বিকাশ অ্যাপ স্মার্ট মোবাইল এ ইন্সটল করতে হবে।
  • বিকাশ অ্যাপ ওপেন করে লগ ইন/ রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনার দেশ সিলেক্ট করে আপনি যে নাম্বারে একাউন্ট খুলতে চান, সেই নাম্বার প্রবেশ করাতে হবে।
  • তারপর আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্মসনদ সিলেক্ট করে ভেরিফেকেশন কোড দিতে হবে। তারপর শরতসমুহ দেখে নিচের শেস এর দিকে সাদা টির চিহ্নে ক্লিক করতে হবে।
  • এবার আপনার NID এর ছবি তুলুন এ ক্লিক করে ছবি তোলতে হবে।
  • তার পর সিলেক্ট হয়ে গেলে আপনার ফেস দিয়ে আপনার গুরুত্বপূর্ণ পিন সেট করলেই বিকাশ অ্যাপ এর মাধ্যমে বিকাশ একাউন্ট খোলতে পারবেন।
বাটন মোবাইল এ বা ডায়াল করে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ
  • প্রথমে *২৪৭# মোবাইল এ ডায়াল করতে হবে।
  • তারপর অ্যাক্টিভেট মোবাইল মেনু সিলেক্ট করে নিতে হবে।
  • এবার আপনি আপনার বিকাশ একাউন্ট এর জন্য ৫ ডিজিটের একটি পিন সেট করুন। যেমন,(০৯***)
  • তারপর আবার পিনটি প্রবেশ করান।
  • এবার ৫ ডিজিট এর পিন কনফার্ম করে ৭২ ঘণ্টা অপেক্ষা করুন। এই ৭২ ঘণ্টার মদ্ধেই আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে।

বিকাশ এর অসুবিধাঃ

বিকাশ ব্যবহারের সুবিধা যেমন রয়েছে, তেমন আবার অসুবিধাও রয়েছে। বিকাশ এর মাধ্যমে আমরা খুব সহজে টাকা লেনদেন করে থাকলেও বিকাশ অ্যাপ ব্যবহারে যদি ইন্টারনেট না থাকে, তাহলে আমরা কোন প্রকার লেনদেন করতে পারবো না। তখন আবার *২৪৭# ডায়াল এর মাধ্যমে বিকাশ এর লেনদেন করতে হয়। 
এতে সময় বেশি লাগে আবার অনেক সময় ভুল হতে পারে। এক জায়গার টাকা অন্য জায়গায় চলে যেতে পারে। প্রথম থেকেই ডায়াল এর মাধ্যমে লেনদেন এর ক্ষেত্রে প্রায় সময় ভুল হয়ে আসছে। তাই ডায়াল এর মাধ্যমে লেনদেন এর ক্ষেত্রে খুব সতর্কতা রাখতে হবে। তাছাড়াও বিকাশে লেনদেন এর সময় বিকাশ কিছু কমিশন কাটে।

বিকাশ লেনদেন করার নিয়মঃ

  • সেন্ড মানিঃ আমরা বিকাশের মাধ্যমে সেন্ড মানি করে টাকা লেনদেন করতে পারি। এই ক্ষেত্রে আমরা যদি ৫টা প্রিয় নাম্বার করতে পারি তাহলে মাসে প্রায় ২৫,০০০ টাকা পর্যন্ত একদম ফ্রিতে লেনদেন করতে পারবো। তাছাড়াও সর্বনিম্ন ১০০ টাকা সেন্ড মানিতে যত ইচ্ছা ততবার ফ্রিতে টাকা পাঠাতে পারবো।
  • সেন্ড মানি নন বিকাশ একাউন্টঃ আবার আমরা যে নাম্বারে বিকাশ নেই সেই নাম্বারেও টাকা পাঠাতে পারবো। তারপর সেই ব্যক্তি তার নাম্বারে বিকাশ একাউন্ট খোলার ৭২ ঘণ্টার মধ্যে টাকা পেয়ে যাবে।
  • পেমেন্টঃ বিকাশ পেমেন্ট এর মাধ্যমে আমরা অনলাইন পেমেন্ট করতে পারবো। এর ফলে আমাদেরকে ক্যাশ সঙ্গে করে নিয়ে ঘুরতে হয় না।
  • বিকাশ টু ব্যাংকঃ আমরা বিকাশ এর মাধ্যমে ব্যাংক এ সরাসরি টাকা পাঠাতে পারবো। এর ফলে আমাদেরকে ব্যাংক এ উপস্থিত থাকতে হবে না। বিকাশ ব্যবহারের সুবিধা গুলো আমাদে জীবনে অনেক কাজ কে সহজ করে দিয়েছে।

বিকাশ একাউন্ট চেকঃ

বিকাশ একাউন্ট চেক করার নিয়ম খুব সহজ। আপনি বিকাশ অ্যাপ ওপেন করে যেকোনো বিকাশ এর তথ্য বা ব্যালেন্স, লেনদেন হিস্টোরি চেক করতে পারবেন শুধু একটি ক্লিক এর মাধ্যমে। কিন্তু যখন আপনি *২৪৭# ডায়াল করবেন তখন সকল কিছু চেক করতে আপনার সময় লাগতে পারে। 

অনেক সময়তো আবার কানেকশন লোস হয়ে যায়, তখন আবার পুনরায় চেষ্টা করতে হয়। ডায়াল এর মাধ্যমে বিকাশ চেক করলে আপনাকে দেখতে হবে কত নাম্বারে কোন অপশন আছে। এবার আপনি সেই নাম্বার অনুযায়ী ডায়াল করে একের পর এক সব চেক করতে পারবেন।

বিকাশ পিন লক খোলার উপায়ঃ

বিকাশ পিন লক খোলার জন্য আপনাকে বিকাশ কাস্টমার কেয়ার ১৬২৪৭ নাম্বার এ ফোন দিতে হবে, তারপর স্টেপ বাই স্টেপ নিয়ম মেনে কাজ করতে হবে। আবার আপনি *২৪৭# ডায়াল এর মাধ্যমে একদম নিচের Reset PIN অপশনে ক্লিক করে স্টেপ বাই স্টেপ ফলো করলেই নতুন ভাবে আপনি আনার বিকাশ পিন সেট করতে পারবেন। তবে পিন সেট আপ করার সময় প্রথমে ম্যাসেজ এর মাধ্যমে টেম্পরালি পিন সেট করতে হবে, তারপর আপনি বিকাশ অ্যাপ বা *২৪৭# ডায়াল করে আপনার পছন্দ মত পিন সেট করে নিবেন।

বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২৪ঃ

আমরা যদি প্রিয় এজেন্ট নাম্বার সিলেক্ট করে ক্যাশ আউট করি তাহলে হাজারে আমাদের ১৪.৯০ টাকা খরজ হয়ে থাকে। আর যদি আমরা প্রিয় এজেন্ট সিলেক্ট না করে ক্যাশ আউট করি তাহলে হাজারে ১৮.৫০ টাকা খরজ হয়ে থাকে। প্রিয় এজেন্ট সিলেক্ট করার মাধ্যমে আপনি ৫০,০০০ টাকা পর্যন্ত মাসে টাকা ক্যাশ আউট করতে পারবেন।

বিকাশ ক্যাশ আউট করার নিয়মঃ

বিকাশ ক্যাশ আউট করতে হলে আমরা সরাসরি বিকাশ অ্যাপ ওপেন করে ক্যাশ আউট অপশনে ক্লিক করে কিউ আর কোড স্কেন করে ক্যাশ আউট করতে পারি। আবার *২৪৭# ডায়াল করে ৫ নাম্বার ডায়াল করে স্টেপ বাই স্টেপ মেনে নিয়ে ক্যাশ আউট করতে পারি। প্রিয় এজেন্ট সিলেক্ট করার মাধ্যমে ১.৪৯% চার্জে ল্যাশ আউট করা যায়।

লেখকের শেষ কথাঃ

বিকাশ ব্যবহারের সুবিধা থাকায় যে এর কোন কুফল নেই টা কিন্তু নয়। বিকাশ ব্যবহার করার সময় পাসওয়ার্ড বা পিন খুব সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। কারণ আপনার পিন কেউ জেনে গেলে আপনার বিকাশ থেকে সমস্থ টাকা বের করে নিতে পারবে। যদি সম্ভব হয় ৩ মাস অন্তর অন্তর আপনার বিকাশ পিন চেঞ্জ করে নিতে পারেন।

আমাদের পোষ্টটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাশে থাকবেন। আপনাদের সাপোর্ট আমাদের কে অনুপ্রেরিত করবে সদা সঠিক তথ্য আপনাদের সামনে তুলে ধরার ইন-শা-আল্লাহ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url