ইমেইল এর সুবিধা কি? ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানুন

আপনারা কি ইমেইলের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ইমেইল একটি অতি পরিচিত তথ্য আদান প্রদানের মাধ্যমে হিসেব। এই পোস্টটি পড়ার মাধ্যমে ইমেইল মার্কেটিং এর সুবিধাসহ আরও অনেক কিছু জানতে পারবেন।


ইমেইল সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের লেখা এই পোস্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। আশা করি আপনি ইমেইল সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। 

ভূমিকাঃ

ইমেইল সারা বিশ্বের যে কোনো স্থানে  পাঠানো যায়। ইমেইল এর জন্য একটি নির্দিষ্ট ই-মেইল এড্রেস ব্যবহার হয় যা প্রত্যেক ইউজার এর জন্য ইউনিক হয়ে থাকে।নিরাপত্তার জন্য গোপন পাসওয়ার্ড দ্বারা প্রত্যেক এর ইমেইল অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখা হয়।

একটি ই-মেইল অ্যাড্রেসের দুটি অংশ থাকে; যার প্রথম অংশটি ব্যবহারকারীর পরিচিত এবং শেষাংশটি ডোমেইন নেম হিসেবে পরিচিত। যেমন-trashgtgt@gmail.com। ইমেইল মার্কেটিং এর সুবিধা কিন্তু অনেক। ইমেইল আমাদের প্রত্যেক স্মার্ট ফোনেই থাকার মাধ্যমে এটির সাথে বেশি মানুষই পরিচিত হয়ে গেছে।

ইমেইল কাকে বলেঃ

ইমেইল এর পূর্ণ অর্থ হলো ইলেক্ট্রনিক মেইল। ইন্টারনেটর মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ডিভাইস (কম্পিউটার,মোবাইল ইত্যাদি দ্বারা তথ্য আদান-প্রদান ব্যবস্থাকে ই-মেইল বলে। ইমেইল তথ্য আদান-প্রদানে আইপি বা ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে থাকে। এতে টেকস্ট বার্তার সাথে অ্যাটাচমেন্ট আকারে নানা ফাইল ও (ডকুমেন্টতছবি,অডিও,ভিডিও সহ যে কোনো ডিজিটাল ফাইল)পাঠানো যায় ইন্টারনেট এর সাথে সংযুক্ত থাকা অবস্থায়। 

ইমেইল এর সুবিধাঃ

  • ইমেইল ব্যবহার করা সহজ। সহজে তথ্য পাঠানো যায় ও গ্রহন করা যায় এবং কম্পিউটার এ সংরক্ষিত করে রাখা যায়
  • সবচেয়ে দ্রুত গতিতে যেকোনো তথ্য পৃথিবীর যেকোনো প্রান্তে পাঠানো।
  • ইমেইলের সাথে এটাচ করে অন্য প্রোগ্রাম বা ফাইল (ডকুমেন্ট ইমেজ অডিও ভিডিও) প্রভৃতি পাঠানো যায়।
  • একই ইমেইল সিসি বা বিসিসি করে অনেকের কাছে পাঠানো যায়।
  • কাগজের ব্যবহার হয় না বিধায় পরিবেশের জন্য সহায়ক।
  • ইমেইলের মাধ্যমে সহজেই খুব কম খরচে কোন পণ্য মার্কেটিং করা যায়।
  • প্রাপ্ত মেইলের বিপরীতে স্বয়ংক্রিয়ভাবে কোন উত্তর পাঠানোর ব্যবস্থা করা যায়।
  • ইমেইল মার্কেটিং এর সুবিধা থাকায় বর্তমানে ইমেইল মার্কেটিং প্রায় মানুষই করে লাভবান হচ্ছেন।

ইমেইল এর অসুবিধাঃ

ইমেইল এর যেমন সুবিধা রয়েছে তেমন আবার অসুবিধাও রয়েছে। এখন আমরা ইমেইল এর অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবো-
  • স্প্যাম এর অসুবিধাঃ অনেক সময় ইমেইল এ স্প্যাম ইমেইল আসে। এতে বহু বার মানুষ  ধোঁকায় পরে তাদের সকল প্রয়োজনীয় তথ্য হারিয়ে ফেলে।
  • ইমেইল হ্যাকিংঃ অনেক সময় হ্যাকাররা ইমেইল হ্যাক করে থাকে। এই কারনে মানুষ এর অনেক ক্ষতি হয়ে থাকে। 
  • তথ্য নিরাপত্তাঃ ইমেইল এ তথ্য চুরি হয়ে যাওয়ার আসংখা থাকে।
  • ডিভাইস এ ভাইরাস পাঠানোঃ অনেক সময় আপনি যে ডিভাইস এ ইমেইল ব্যবহার করবেন। সেই ডিভাইস এ ইমেইল এর মাধ্যমে ভাইরাস প্রবেশ করিয়ে সেই ডিভাইসটি নষ্ট করে ফেলতে পারে।
  • ইন্টারনেটঃ ডিভাইস এ যদি ইন্টারনেট না থাকে তাহলে ইমেইল থেকে কোন তথ্য পাঠানো যায় না। আর ইমেইল এ যদি কেউ জরুরী ইমেইল পাঠায় তাহলে নেট ছাড়া ইমেইলটি ওপেন করা যায় না।
ইমেইল এগুলো সমস্যা বা অসুবিধা তেমন নেই। ইমেইল এর মাধ্যমে তথ্য আদান প্রদান এ মানুষ এর অনেক সুবিধা হয়ে থাকে তাছাড়াও ইমেইল মার্কেটিং এর সুবিধা দারা মানুষ তো উপক্রিতই হচ্ছে।

ইমেইল মার্কেটিং এর সুবিধাঃ

এতক্ষন ইমেইল সম্পর্কে অনেক কিছুই জানলাম এখন ইমেইল মার্কেটিং এর সুবিধা সম্পর্কে তাহলে জেনে নেন। ইমেইল মার্কেটিং এর সুবিধা গুলো আমাদের বিজনেস বা ব্যবসার জন্য খুবই উপকারে আসে।
  • কমিশনঃ ইমেইল মার্কেটিং এর কারনে আমরা জিনিস এর ওপর কমিশন রেখে বিক্রয় করে লাভবান হতে পারি।
  • যেকোনো ডিভাইস ব্যবহারঃ ইমেইল মার্কেটিং এর কারনে আমরা যেকোনো জায়গা থেকে যেকোনো ডিভাইস হতে ইমেইল ব্যবহার এর মাধ্যমে নিজের ব্যবসা কে পরিচালনা করতে পারি।
  • ঘরে বসে বিক্রয়ঃ ইমেইল এর মাধ্যমে আমরা ঘরে বসে যেকোনো জিনিস মানুষ এর কাছে বিক্রয় করতে পারি।
  • নতুন কাস্টমারঃ ইমেইল মার্কেটিং এর কারনে আমরা নতুন নতুন কাস্টমার পেয়ে থাকবো। যার কারনে আমরা নতুন কাস্টমার পাবো।
  • খরচে কমঃ ইমেইল মার্কেটিং এর খরচ অনান্য মার্কেটিং এর তুলনায় কম হওয়াতে মানুষজন ইমেইল মার্কেটিং বেশি করে থাকে।

ইমেইল ঠিকানা কি?

ইমেইল ঠিকানা হলো সেই ঠিকানা যেখানে মানুষ ইমেইল পাঠাবে। আমরা ইমেইল এ ইমেইল লেখার পর যে ইমেইল অ্যাড্রেস লেখি সেইটাই হলো ইমেইল ঠিকানা। যেমন- asdrs@gmail.com. ইমেইল ঠিকানা ছাড়া তথ্য পাঠানো যাবে না। বর্তমানে ইমেইল এর জনপ্রিয়তা অনেক বৃদ্ধি হয়েছে মূলত ইমেইল মার্কেটিং এর সুবিধা গুলোর কারনে। তাছাড়াও ইমেইল এর কারনে মানুষজন যুগের সাথে তাল মেলাতে পারতেছে।

ইমেইল মার্কেটিং এর গুরুত্বঃ

ইমেইল মার্কেটিং এর সুবিধা যেমন রয়েছে সেই হিসেবে এর গুরুত্ব রয়েছে। ইমেইল মার্কেটিং কারনে মানুষ সহজে তাদের বিজনেস কে মানুষ এর সামনে তুলে ধরতে পারতেছে। তারা সহজে নতুন নতুন কাস্টমার পাচ্ছে। ইমেইল মার্কেটিং আমাদের বিজনেস করা পথ কে আরও সহজ করে তলেছে। ইমেইল মার্কেটিং এর কারনে ব্যবসিকদের আগের তুলনায় কম কষ্ট করতে হচ্ছে। 

তারা বাসায় বসে সকল কিছু পরিচালনা করতে পারছে। ইমেইল এর মাধ্যমে ব্যবসিকরা সহজে তাদের মাল ক্রয় বিক্রয় করে তাদের কষ্ট কম করে থাকে। সময় ও কাজ দুটোই কম করতে ইমেইল মার্কেটিং এর সুবিধা অনেক। আমরা যদি কখন বিজনেস করি তাহলে ইমেইল মার্কেটিং এর সুবিধা গুলো অবশ্যই পেতে ইমেইল মার্কেটিং ব্যবহার করবো।

ইমেইল এর গুরুত্বঃ

ইমেইল এর গুরুত্ব বর্তমানে অনেক। ইমেইল এর মাধ্যমে তথ্য খুব সহজে আদান প্রদান করা যায়। পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে ইমেজ, অডিও, ভিডিও এর মাধ্যমে তথ্য আদান প্রদান হয়ে থাকে। আমরা ইমেইল ব্যবহার এর মাধ্যমে অনেক লাভবান হয়ে থাকি জন্য ইমেইল এর গুরুত্ব বেড়ে গেছে।

ইমেইল এর কয়টি অংশ ও কি কিঃ

ইমেইল এর প্রধানত দুইটি অংশ থাকে। ইমেইল এর অংশ সম্পর্কে নিচে বিস্তারিত দেওয়া হলো-
ইমেইল ব্যবহার করা বেক্তির নাম প্রথমে দিয়ে @ এটি ব্যবহার করতে হবে।
দ্বিতীয়ত নাম, @ ব্যবহার এর পর ইমেইল এর ডোমেইন নেম email/gmail.com ব্যবহার করতে হবে।

ইমেইল ও জিমেইল এর মধ্যে পার্থক্য কিঃ

এক কথায় বলতে গেলে এই দুটির মধ্যে কোন পার্থক্যই নেই। ইমেইল বলতে আমরা জিমেইল কেই বলে থাকি আবার জিমেইল বলতে আমরা ইমেইল কেই বুঝিয়ে থাকি। জিমেইল অর্থাৎ gmail বলতে আমারা গুগল মেইল বুঝে থাকি আর email বলতে আমরা ইলেক্ট্রনিক মেইল বুঝে থাকি।
ইমেইল ও জিমেইল এর মধ্যে পার্থক্য কিঃ

ইমেইল এর তথ্য সংরক্ষিতঃ

ইমেইল এর তথ্য সংরক্ষিত করতে হলে আমাদের কে অবশ্যই মজবুত পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।যেমনঃ aas#md@@67890 একটি মজবুত পাসওয়ার্ড। 
অজানা কোন লিংক এ ক্লিক করা যাবে না।
ইমেইল সবসময় নিজের ডিভাইস এ ব্যবহার করা উত্তম এর ফলে তথ্য আদান প্রদ

লেখকের শেষ কথাঃ 

ইমেইল আমাদের অনেক উপকার করে থাকে। ইমেইলের মাধ্যমে আমরা সহজেই একে অপরের সাথে তথ্য প্রেরণ করতে পারি। তবে ইমেইলের কিছু অসুবিধা থাকলেও সেটি আসলে তেমন চোখে পরতে চায় না।

পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করে পাশে থাকবেন।আপনাদের সাপোর্ট থাকলে আমরা সব সময় চেষ্টা করব সঠিক তথ্য আপনাদের সামনে উপস্থিত করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url