নিম পাতার উপকারিতা ও নিম পাতার ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানুন

আপনারা কি নিম পাতার উপকারিতা ও  নিম পাতার ব্যবহার সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নিম পাতার গুনাগুন অনেক। নিম পাতা আমাদের সাস্থ সুস্থ রাখারা কাজ করে থাকে।


নিম পাতা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের লেখা এই পোষ্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। আশা করি আপনি উপকৃত হবেন।

ভুমিকাঃ

নিম গাছ থেকে নিমপাতা হয়ে থাকে। নিম গাছের ব্যবহার প্রাচীনকাল থেকে হয়ে আসতেছে। নিম গাছ এমন একটি গাছ যে গাছে প্রচুর ক্ষমতা রয়েছে। এই গাছের পাতা বিভিন্ন রোগ নিরাময়ে তার অবদান রাখতে পারে। নিমপাতা বিভিন্নভাবে খাওয়া যায়। বেশিরভাগ মানুষ নিম পাতার রস খেয়ে থাকে। কিন্তু নিম গাছের পাতা অনেক তিত হওয়ার কারণে মানুষ নিম পাতার রসের সাথে মধু মিশিয়ে খেয়ে থাকে।

নিম পাতা খাওয়ার মাধ্যমে জটিল থেকে জটিলতম অসুখ সেরে ওঠে। নিম গাছের পাতা সবুজ হয়ে থাকে। অনেক ওষুধ তৈরিতে নিম গাছ এর ব্যবহার হয়। নিম পাতার ব্যবহার গ্রাম অঞ্চলের মানুষ বেশি ব্যবহার করে। নিম পাতার ডাল দিয়ে অনেক মানুষ দাঁতও মেজে থাকে। নিম পাতার উপকারিতা পেতে হলে আমাদের কে নিম খাওয়ার অভ্যাস করতে হবে।

নিম পাতা খাওয়ার নিয়মঃ

নিম পাতা আমাদের সাস্থের জন্য খুবই উপকারি। নিম পাতার অনেক ব্যবহার রয়েছে। মানুষ বিভিন্ন ভাবে নিম পাতা খেয়ে থাকে। নিম পাতা খাওয়ার সবচেয়ে উত্তম মাধ্যম হলো নিম পাতার রস করে সেটি খাওয়া। নিম পাতার রস করার সময় গোলমরিচ মিশিয়ে রস করে নিতে হবে। নিম পাতার রস খাওয়ার মাধ্যমে শরীর এর রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণ থাকে। 
তাছাড়াও নিম পাতার রস খাওয়ার মাধ্যমে এটি আমাদের শরীর এর ডায়াবেটিস কমিয়ে থাকে এবং পাশাপাশি রক্ত চলাচল ঠিক রাখে। নিম পাতা দিয়ে অনেকে বরা বানিয়ে ভাতের সাথে খেয়ে থাকে। আবার নিম পাতা ভালো করে ধুয়ে পেয়াজ মরিচ দিয়ে তেলে ভেজেও খাওয়া হয়। নিম গাছ একটি ওষুধ সম্পন্ন গুনের অধিকারি।

নিম পাতার উপকারিতাঃ

নিম পাতার ব্যবহার অনেক ক্ষেত্রে হয়ে থাকে। এখন আমরা নিম পাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানবো-
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে আমাদের চোখের সমস্যা দূর হয়ে থাকে।
  • অনেক সময় আমরা পেটে কৃমি সমস্যায় ভুগি। এই ক্ষেত্রে নিম পাতা কৃমি দূর করতে ভালো অবদান রাখে।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে নিম পাতা পেটের সমস্যা দূর করে থাকে।
  • নিম পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে।
  • আমরা অনেক সময় দাঁতের ব্যথা নিয়ে ভুগতে থাকি কিংবা আমদের মাড়ির অনেক সমস্যা হয়ে থাকে। এই ক্ষেত্রে নিম পাতা দাঁত বা মাড়ির সমস্যা দূর করে থাকে।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে চর্মরোগ এর সমস্যা দূর হয়ে থাকে।
  • আবার নিম পাতা খাওয়ার মাধ্যমে নিমপাতা আমাদের জ্বর সেরে উঠতে সাহায্য করে থাকে।
  • এমন অনেক মানুষ রয়েছে যারা লিভার এর সমস্যা নিয়ে অনেক সমস্যায় থাকে। নিম পাতা লিভারের সমস্যা দূর করতে ভালো অবদান রাখে।
  • নিম পাতা নিয়মিত খাওয়ার মাধ্যমে নিমপাতা আমাদের রক্তনালীর রোগ সারাতে পারে।
  • যদি অতিরক্ত খুদা লাগে তাহলে নিম পাতা খুদা কমাতে সাহায্য করে থাকে।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে এটি আমাদের ত্বকের আলসার এর সমস্যা সমাধান করে থাকে।
  • নিম পাতা অ্যালার্জি দূর করতে সাহায্য করে থাকে।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে নিম পাতা আমাদের হৃদপিণ্ড জনিত সমস্যা দূর করে থাকে।
  • শরীর এর ব্যথা দূর করতে নিম পাতার রস খুবই উপকারিতা।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে শরীরের ক্ষত খুব দ্রুত নিরাময় হয়ে থাকে।
  • নিম পাতা আমাদের ত্বকের ব্রণ দূর করতে ভালো ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে নিম পাতার গুড়া ত্বকে লাগিয়ে তা কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিতে হবে।
  • অনেক সময় আমাদের শরীর বিভিন্ন ভাইরাস জনিত রোগে আক্রান্ত হয়ে থাকে। এক্ষেত্রে নিমপাতা এগুলো ভাইরাস আমাদের শরীর থেকে দূর করে থাকে।
  • আবার আমরা যদি নিম পাতার রস দিয়ে স্প্রে তৈরি করি তাহলে এটি আমাদের বাসা বাড়ির মশা তাড়াতে খুব ভালো ভূমিকা রাখে। এর ফলে ম্যালেরিয়া রোগ থেকে রক্ষা পাওয়া যায়।
  • নিম পাতা জন্ডিস রোগ থেকে সুস্থ হতে অনেক সাহায্য করে। এই ক্ষেত্রে নিম পাতার রসের সাথে মধু মিশিয়ে খেতে হয়।
  • যারা অতিরিক্ত মোটা শরীর নিয়ে চিন্তিত থাকে তাদের জন্য নিম পাতার রস ওজন কমাতে সাহায্য করে থাকে।
  • অনেকে সময় আমরা চুলে উকুন এর সমস্যায় ভুগি। সেই ক্ষেত্রে আমরা যদি নিম পাতার পেস্ট চুলে লাগিয়ে থাকি এবং পরে সেম্পু দিয়ে ধুয়ে নিতে পারি তাহলে এটি আমাদের চুলের উকুন দূর করতে সাহায্য করে থাকবে।
  • আবার আমরা যদি চুলকানি দূর করতে চাই তাহলে নিম পাতা দিয়ে গরম পানি করে সেটি দিয়ে গোসল করতে হবে। এর ফলে শরীর এর চুলকানি দূর হয়ে থাকবে। ইত্যাদি।
এতক্ষন আমরা নিম পাতার উপকারিতা সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। নিম পাতার ব্যবহার অনেক আগে থেকে হয়ে আসতেছে বিভিন্ন রোগ সারার জন্য। নিম পাতা খেতে তিত হওয়ার কারণে বেশির ভাগ মানুষ নিম পাতা খেতে চায় না। কিন্তু নিম পাতার উপকারিতা যেহুতু অনেক সেই হিসেবে নিম পাতা খাওয়ার চেষ্টা করতে হবে। নিম পাতার ক্ষতিকর দিক হতে এর উপকারিতাই অনেক।

নিম পাতার ক্ষতিকর দিকঃ

নিম পাতা খাওয়ার উপকারিতা থাকলেও অনেক ক্ষেত্রে নিম পাতা আমাদের ক্ষতি করে থাকে। নিম পাতা চিকিৎসা ক্ষেত্রে অনেক ব্যবহার হয়ে থাকে। এখন আমরা নিম পাতা খাওয়ার ক্ষতিকর দিক গুলো সম্পর্কে জানবো।
  • নিম পাতার ব্যবহার মানুষ রোগ নিরাময় ক্ষেত্রে ব্যবহার করে থাকলেও অনেকের আবার নিম পাতা খাওয়ার ফলে বমি বমি ভাব হয়ে থাকে।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে অনেকের পেট খারাপ হয়ে থাকে।
  • আবার গর্ভবতী মহিলাদের জন্য নিম পাতা রস খুবই ক্ষতি করে থাকে। গর্ভবতী মহিলা দেরকে নিম পাতার রস খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • নিমপাতা খেতে তিত হওয়ার কারণে এটি মুখের স্বাদ নষ্ট করে দেয়।
  • নিম পাতা খাওয়ার মাধ্যমে অ্যালার্জি দূর হয়ে থাকলেও অনেকের আবার এই নিম পাতা খাওয়ার কারণেই চুলকানি সহ নানা রকম শ্বাসকষ্ট শুরু হয়। অর্থাৎ অনেকের কাছে নিমপাতা খাওয়ার কারণে এলার্জিজনিত সমস্যা হতে পারে। ইত্যাদি।

নিম পাতার ব্যবহারঃ

নিম পাতার ব্যবহার রোগ সারাতে ব্যবহার হয়ে থাকে। নিম পাতা খাওয়ার মাধ্যমে এটি আমাদের শরীর এর বিভিন্ন সমস্যা দূর করে থাকে। নিম পাতা জ্বর, চুলকানি, পেটের সমস্যা, রক্ত নালী পরিস্কার, দাঁতের ব্যথা, ডায়াবেটিস ইত্যাদি নিরাময়ে ব্যবহার হয়ে থাকে। নিম পাতা খাওয়ার মাদ্ধমে মানুষ সুস্থ হতে পারে তারতারি। 

প্রাচীন কাল থেকে নিম পাতার ব্যবহার হয়ে আসতেছে রোগ নিরাময় এর ক্ষেত্রে। তাছাড়াও ত্বক এর ব্যাকটেরিয়া দূর করতে নিম পাতার ব্যবহার প্রচুর পরিমাণে মানুষ করে থাকে। এর ফলে ত্বকের উজ্জলতাও বৃদ্ধি হয়ে থাকে।

মুখে নিম পাতার ব্যবহারঃ

নিম পাতার ব্যবহার যে শুধু মাত্র রোগ নিরাময় এর ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে এমনটা কিন্তু নয়। বর্তমানে নিম পাতার ব্যবহার মুখে ফেসিয়াল এর ক্ষেত্রেও হয়ে থাকে। নিম পাতা মুখে ব্যবহার করার মাধ্যমে ত্বকের বিভিন্ন দাগ দূর হয়ে থাকে। নিম পাতা ত্বকের বলিরেখা সহ ত্বকের কালচে ভাব দূর করতে ভালো ভুমিকা রাখে। 

আমরা যদি নিমপাতার রস ত্বকে লাগিয়ে ফেসিয়াল করি তাহলে নিম পাতার রস আমাদের ত্বকের তৈলাক্ত ভাব দূর করে থাকে। তাছাড়াও নিম পাতার রস ব্যবহার করার ফলে আমাদের ত্বকের উজ্জলতা বেড়ে যায়। আমাদের কে নিয়মিত নিম পাতার রস দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

আমাদের পরামর্শঃ

আপনারা এতক্ষণ নিম পাতার উপকারিতা ও নিম পাতার ব্যবহার সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। তাই আমরা যদি আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে চাই তাহলে অবশ্যই নিম পাতা খাওয়া শুরু করতে হবে। নিম পাতা খাওয়ার মাধ্যমে আপনার শরীরের ভেতরে থাকা অনেক রোগ নিরাময় করা সম্ভব হবে।

পোস্টটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাশে থাকবেন। আপনাদের সাপোর্ট থাকলে ইনশাআল্লাহ আমরা আপনাদেরকে সবসময় সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে পারবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url