অনলাইন ইনকাম সাইট এবং অ্যাপ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আপনারা কি অনলাইন ইনকাম সাইট  এবং অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। অনলাইন ইনকামের সুবিধা থাকার কারনে মানুষ অনেক উপকৃত হতে পারে। বর্তমানে অনেক গুলো ফ্রি টাকা ইনকাম এর অ্যাপ রয়েছে।

অনলাইন ইনকাম সাইট অ অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের লেখা এই পোস্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। আসা করি আপনি উপকৃত হতে পারবেন।

ভূমিকাঃ

অনলাইন ইনকাম বলতে আমরা বুঝি অনলাইন এর মাধ্যমে টাকা ইনকাম করা। বর্তমানে অনেক মানুষ টাকা ইনকাম করে থাকে বিভিন্ন অনলাইন সাইট বা অ্যাপ এর মাধ্যমে। অনলাইন সাইট বা বিভিন্ন অ্যাপ এর মাধ্যমে বাসায় বসেই ইনকাম করা যায়। প্রথম দিকে অনেক জটিলতা সম্মুখিন হতে হয় কিন্তু যদি আপনি লেগে থাকেন তাহলে সফলতার দেখা আপনি ঠিকই একদিন না একদিন পাবেন।

অনলাইন ইনকামের সুবিধা গুলো দ্বারা মানুষ অনলাইন কাজে বেশি ঝুঁকে পরেছে। অনলাইন ইনকাম কে মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। অনলাইন ইনকামের কারনে কাউকে কোন জবাবদিহিতা দিতে হয় না। অনলাইনের জগতে নিজেই নিজের মালিক হওয়া যায়। এই ব্লগের মাধ্যমে এখন অনলাইন ইনকামের বিভিন্ন সাইট এবং অ্যাপ এর পাশাপাশি অনলাইন ইনকামের সুবিধা ও অসুবিধা সম্পর্কে পড়তে থাকুন।

ফ্রি টাকা ইনকাম অ্যাপঃ

এখন প্রায় মানুষই অনলাইন ইনকাম করতে চাই। কিন্তু সবাই তা পারেনা। এর পিছের মুল কারণ হলো সঠিক অ্যাপ সম্পর্কে না জানা। এর ফলে বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইট দ্বারা আমরা প্রতারিত হয়ে থাকি। বর্তমানে অনেক গুলো ফ্রি টাকা ইনকাম করার অ্যাপ বের হয়েছে। প্রতিনিত মানুষ বিভিন্ন ভাবে এসব অ্যাপ থেকে ইনকাম করে থাকে। 
এগুলো অ্যাপ ঘরে বসে কিংবা যেকোনো জায়গা হতে চালানো যায়। অনলাইন ইনকামের সুবিধা অনেক। ফ্রি টাকা ইনকাম করতে যেসব অ্যাপ রয়েছে সেগুলো অ্যাপে মূলত বিভিন্ন ভিডিও দেখে, রেফার করে, গান শুনে, কুইজ খেলে, বিভিন্ন স্পিন করে, লাইক, কমেন্ট করে, গেম খেলে ইত্যাদি উপায়ে টাকা ইনকাম করা হয়। এখন আমরা ফ্রি টাকা ইনকাম অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানবো-
  • ফেসবুক অ্যাপের মাধ্যমে টাকা ইনকামঃ ফেসবুক অ্যাপ দ্বারা বিভিন্ন ভাবে টাকা ইনকাম করা যায়। আমরা বর্তমানে ফেসবুক দ্বারা শুধু ম্যাসেজ পাঠানো এবং ভিডিও বা রিলস ভিডিও নিয়ে পরে থাকি। কিন্তু ফেসবুক যে একটি টাকা ইনকাম করার অ্যাপ হতে পারে সেটি সম্পর্কে আমরা তেমন ভাবি না। ফেসবুক অ্যাপ দ্বারা ইনকাম করতে হলে আগে আমাদের একটি ভেরিফাই ফেসবুক আইডি লাগবে কারণ ফেক আইডি দ্বারা টাকা ইনাকাম করা যাবে না। এখন আসল কথাই আসা যাক। আপনার যদি একটি ভেরিফাই ফেসবুক আইডি থাকে তাহলে আপনি আপনার ফেসবুকে একটি পেজ খুলবেন। তারপর আপনার পছন্দ মত ভিডিও বানিয়ে নিয়মিত আপলোড করতে থাকুন। এবার আপনার পেজ তুলনামূলক উন্নতি হতে থাকলে ফেসবুক মনিটাইজেশন এপ্লাই করে মনিতাইজেশন চালু করুন। দেখবেন মনিটাইজেশন চালু হয়ে আপনার ফেসবুক পেজ থেকে আপনি ইনকাম করতে পারতেছেন। আপনি ফেসবুক থেকে ইনকামক্রিত টাকা ব্যাংক এর মাধ্যমে বা ক্রেডিট কার্ড, মাস্টার কার্ড দ্বারা তুলে নিতে পারবেন। আপনি আপনার পছন্দ মত যেকোনো ভিডিও আপলোড করতে পারেন। যেমন, আপনি একজন ভালো গায়ক, তাহলে আপনি বিভিন্ন গান গেয়ে তা ফেসবুকে ছাড়তে পারেন। এছাড়াও আপনি নাচ, আর্ট, ইত্যাদি বিষয় ভিডিও বানাতে পারেন। তবে মনে রাখবেন আপনার বানানো ভিডিওর মধ্যে যেনো কোন কপি রাইট সমস্যা না থাকে।
  • ইউটিউব এর মাধ্যমে ইনকামঃ ইউটিউব অ্যাপ ফ্রি টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপ। এমন কোন মানুষ নেই যে ইউটিউব কে চিনে না। ইউটিউব পুরো পৃথিবী জুড়ে রয়েছে। ইউটিউব এর মাধ্যমে আমরা গান শুনি এবং বিভিন্ন নাটক সিনামা বা বিভিন্ন ইউটিউবারদের ভিডিও কিংবা বিভিন্ন কন্টেন্ট দেখে থাকি। কিন্তু ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করবো তা হয়তো খুব কম সংখ্যক মানুষ জানে। ইউটিউব থেকে টাকা ইনকাম করতে হলে আমাদের কে ভালো করে ভিডিও বানাতে হবে এবং তা ইউটিউব চ্যানেলে আপলোড দিতে হবে। নিয়মিত এই কাজটি করতে থাকলে একসময় এডসেন্স পেয়ে গেলে আপনি আপানার ইউটিউব চ্যানেল হতে টাকা ইনকাম করতে পারবেন। তবে মনে রাখবেন এখানেও কিন্তু কোন কপিরাইট থাকা যাবে না। তবে আপনি চাইলে ইউটিউব থেকে কপিরাইট হবে না এমন কিছু নিতে পারবেন।
  • Shutterstock অ্যাপঃ Shutterstock অ্যাপ এমন একটি যে অ্যাপ এর মাধ্যমে আপনি ঘরে বসেই ইনকাম করতে পারবেন। এই অ্যাপ এর সুবিধা হলো শুধু আপনাকে এই অ্যাপটিতে একটি আইডি খুলে আপনার মোবাইল দিয়ে তোলা সুন্দর সুন্দর ছবি আপলোড করতে পারবেন। তারপর আপনার তোলা ছবি যদি তারা তাদের পেজে এপ্রুভ করে দেয় তাহলে আপনার ছবি যে ডাউনলোড করবে তার বদলতে আপনি টাকা ইনকাম করতে পারবেন। তাছাড়াও আপনার তোলা ছবি যদি কেউ কিনে নিতে চায় তাহলে আপনি একটি ভালো অংকের টাকা ইনকাম করতে পারবেন।
  • Taka Income - টাকা ইনকামঃ বর্তমানে Taka Income - টাকা ইনকাম করা এই অ্যাপটির মাধ্যমে অনেকেই ইনকাম করতেছে। এই অ্যাপটি আপনি প্লে-স্টোরে পেয়ে যাবেন। প্রায় ১০ লাখ এর বেশি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। আছারাও প্রায় ১৪.৫ হাজার মানুষ তাদের রিভিউ দিয়েছে। বর্তমানে এই অ্যাপটির রেটিং ৪.৫। এই অ্যাপটির মাধ্যমে আপনি ডেইলি বোনাস সহ স্পিন, কুইজ বা বিভিন্ন গেম খেলার মাধ্যমে ইনকাম করতে পারবেন। এই অ্যাপটি ডাউনলোড করতে চাইলে ( ডাউনলোড বাটনে ) ক্লিক করুন।
  • (FanFare) অ্যাপ এর মাধ্যমে ইনকামঃ (FanFare) টাকা ইনকাম করার একটি বিসস্থ অ্যাপ। এই  অ্যাপ এর মাধ্যমে আপনি টাকা ক্যাশ হিসবে হাতে পাবেন না। কিন্তু অন্য উপায়ে ঠিকই টাকা কালেক্ট করতে পারবেন। আপনি এই অ্যাপ এর মাধ্যমে যেকোনো প্রোডাক্ট যেমন সাবান, শ্যাম্পু, বিস্কুট ইত্যাদি বিষয়ে ভিডিও করে আপলোড করতে পারবেন। এখানে মনে রাখবেন অবশ্যই ব্র্যান্ডের নাম উল্লেখ করতে হবে ভিডিওতে। তারপর (FanFare) অ্যাপ আপনার ভিডিও রিভিউ করবে। আপনার বানানো ভিডিও যদি ভালো হয় তাহলে (FanFare) আপনার ভিডিওটি Approve করবে। তারপর আপনার প্রফাইলে কিছু পয়েন্ট জমা হবে। আপনার ভিডিও যত ভালো হবে তত আপনি ইনকাম করতে পারবেন। কিন্তু এসব টাকা আপনি সরাসরি হাতে নিতে পারবেন না। এগুলো টাকা দিয়ে আপনাকে (FanFare) অ্যাপ এ থাকা প্রোডাক্ট যেমন, জুয়েলারি, জামা, মোবাইল, নিত্যদিনের জিনিস ক্রয় করতে পারবেন। (FanFare) অ্যাপটি ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।
  • টিকটক অ্যাপ দিয়ে ইনকামঃ টিকটক অ্যাপ ইনকাম করার আর একটি মাধ্যম। আপনি যদি টিকটক অ্যাপ এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনাকে নিয়মিত ভিডিও বানাতে হবে। তারপর মনিটাইজেশন পেয়ে গেলে আপনি টিকটক অ্যাপ এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। বর্তমানে বাংলাদেশে অনেক মানুষ টিকটকের মাধ্যমে ইনকাম করে থাকে। এটি একটি বিসস্থ অ্যাপ।
  • পাঠাও অ্যাপঃ পাঠাও অ্যাপ ইনকাম করার জন্য একটি বেস্ট অ্যাপ। আপনার যদি একটি বাইক থাকে বা কার তাহলে আপনি পাঠাও অ্যাপ এর মাধ্যমে রাইড শেয়ার করে টাকা ইনকাম সহ ফুড ডেলিভারি করেও ইনকাম করতে পারবেন। পাঠাও অ্যাপ এ প্রোফাইল ক্রিয়েট করার পর যারা এক জায়গা হতে অন্য জায়গায় যেতে চায় তারা আপনাকে খুজে নিয়ে আপনাকে পাঠাও অ্যাপ এ জানাবে। তারপর আপনি সেই বেক্তিকে তার গন্তব্ব্যে পৌছিয়ে দিয়ে ভাড়া আদায় করতে পারবেন। বা কারোর কোন খাবার অর্ডার থাকলে আপনি ডেলিভারি করে টাকা ইনকাম করতে পারবেন।
  • মোবাইল ব্যাংকিং অ্যাপ এর মাধ্যমে ইনকামঃ আপনি মোবাইল ব্যাংকিং অ্যাপ এর মাদ্ধমেও ইনকাম করতে পারবেন। যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়। আপনি যদি আপনার রেফার কোড দিয়ে কাউকে আইডি খুলে দেন তাহলে এর ফলে আপনি কিছু কমিশন পাবেন। তাছাড়াও অনেক সময় এসব মোবাইল ব্যাংকিং অ্যাপ বিভিন্ন ক্যাশ ব্যাক অফার দিয়ে থাকে যার ফলে আপনি ইনকাম করতে পারবেন। ইত্যাদি। 

অনলাইন ইনকাম সাইটঃ

অনলাইন ইনকাম এর সুবিধা থাকার কারনে মানুষ চাকরির পিছে না ছুটে অনলাইন ইনকাম কিভাবে করা যায় সেটি নিয়ে ভাবতে থাকে। আমরা ইতিমধ্যে অনেক গুলো ইনকাম করার অ্যাপ সম্পর্কে জানতে পারলাম। এবার আমরা জানবো অনলাইন ইনকাম সাইট গুলোর সম্পর্কে।
  • বিল্যান্সার ডট কম(belancer.com): এটি একটি বাংলাদেশী বিড ভিত্তিক ফ্রিল্যান্সিং সাইট। ২০১৫সালে এই ওয়েবসাইটটি বানানো হয়। এই ওয়েবসাইটে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে। তবে বিল্যান্সার ডট কম চেষ্টা করতেছে বাহির থেকে কিছু কাজ বাংলাদেশে নিয়ে আসার জন্য। দিন দিন বানলাদেশে বিল্যান্সার ডট কম ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। এই অ্যাপ এর মাধ্যমে সেলস ও মার্কেটিং, কনটেন্ট রাইটিং ও ট্রান্সলেশন, ওয়েবসাইট পেডেভলপমেন্ট, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদি কাজ বেশি পাওয়া যায়।
  • Shocchol বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটঃ Shocchol আর একটি বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইট। এই অ্যাপ এ আপনার রেটিং বেশি থাকলে বায়াররা আপনাকে ম্যাসেজ দিবে কাজ করে দেওয়ার জন্য। এই অ্যাপ এর মাধ্যমে আপনি অনেক কাজ পেতে পারেন যেমন, মার্কেটিং, কনটেন্ট রাইটিং, ডাটা এন্ট্রি, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, ভিডিও তৈরি, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, এডিটিং ও এনিমেশন। ইত্যাদি।
  • kajkhuji.com.bd কাজ খুজি ডট কম বিডিঃ এটি সম্পূর্ণ বাংলা ভাষায় একটি ফ্রিল্যান্সিং সাইট। এই সাইটের মাদ্ধমেও আপনি ঘরে বসে ইনকাম করতে পারবেন। এখানেও আপনি বিড ধরার মাধ্যমে কাজ পেতে পারবেন। এখানে আপনি অ্যাপ বা সফটওয়্যার ডেভেলপমেন্ট,গুগল অ্যাডসেন্স, গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন, ইত্যাদি কাজ করতে পারবেন। বাংলাদশে বর্তমানে এই ৩টি সাইট জনপ্রিয় হয়ে আছে।
  • ফ্রিল্যান্সার ডট কমঃ এটি একটি বিশ্বব্যাপী পরিচিত অনলাইন মার্কেটপ্লেস। এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন দেশের ফ্রিল্যান্সাররা ঘরে বসে কাজ করার সুযোগ পেয়ে থাকে। এখানে অনেক ধরনের কাজ পাওয়া যায় যেমন আইটি রিলেটেড, ডিজাইন তৈরি, মিডিয়া, আর্টিস্ট, অ্যাপ তৈরি, ওয়েবসাইট ডিজাইন, গ্রফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি ইত্যাদি।
  • আপওয়ার্ক ডট কমঃ এটিও একটি টাকা ইনকাম করার সাইট। ফ্রিল্যান্সাররা ঘরে বসেই আপওয়ার্ক ডট কম এর মাধ্যমে ইনকাম করতে পারেন। এই সাইটটি গ্রীক পৃষ্ঠপোষকতায় ২০০৩ সালে প্রতিষ্ঠিত করা হয়। এই ওয়েবসাইটটিতে ডাটা এন্ট্রি সহ, SEO, গ্রাফিক্স ডিজাইন, ফেসবুক মার্কেটিং, ইউটিউব মার্কেটিং ইত্যাদি কাজ পাওয়া যায়।
  • ফাইভার ডট কমঃ ফাইভার সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্স মার্কেট। এখানে আপনি অন্যান্য সাইটের তুলনায় সহজে কাজ পেতে পারেন। এখানে আপনি সর্বনিম্ন ৫ ডলার কাজ পাবেন। বেশির ভাগ মানুষ ফাইভহার এর মাধ্যমে তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার করতে চায়।

স্টুডেন্ট অনলাইন ইনকামঃ

স্টুডেন্টরা সবসময় পড়াশোনা নিয়ে বিজি থাকে। তাই তারা ফুল টাইম জব করতে পারে না। এইজন্য স্টুডেন্টের জন্য অনলাইন ইনকাম সবচাইতে উত্তম। অনলাইন ইনকামের সুবিধার কারনে স্টুডেন্ট দের পড়াশোনায় কোন ক্ষতি হবে না এবং পাশাপাশি তারা ইনকাম করতে পারবে। এখন আমরা স্টুডেন্টের অনলাইন ইনকাম করার উপায় সম্পর্কে জানবো-
  • কন্টেন্ট রাইটিঃ পড়াশোনার পাশাপাশি ইনকাম করতে চাইলে আপনি বিভিন্ন ওয়েবসাইটের জন্য কন্টেন্ট রাইটিং জব করতে পারেন। তবে এই জন্য আপনাকে অবশ্যই কন্টেন্ট রাইতিঙ্গে পারদর্শী হতে হবে।
  • অ্যাফিলিয়েট মার্কেটিংঃ এই মার্কেট সম্পর্কে আমরা বুঝি বিভিন্ন পণ্যের অনলাইন প্রচার ও বিক্রি করে কমিশন অর্জন করা। একজন স্টুডেন্ট পড়াশোনার পাশাপাশি অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারে।
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টঃ একজন স্টুডেন্ট চাইলে সোশ্যাল মিডিয়া পেজ বা প্রোফাইল ম্যানেজমেন্ট করে ইনকাম করতে পারে। এর ফলে তার পড়াশোনার কোন ক্ষতি হবে না।
  • অনলাইন টিউশনিঃ যদি আপনি পড়াশোনায় ভালো হন এবং আপনি স্টুডেন্ট পড়াতে পারদর্শী তাহলে আপনি অনলাইনে এর মাধ্যমে টিউশনি করে অনলাইন ইনকাম করতে পারেন।
  • ডাটা এন্ট্রিঃ আপনার যদি মাইক্রোসফট টুলস এবং এক্সেলের উপর দক্ষতা থাকে তাহলে আপনি ডাটা এন্ত্রির কাজ করে অনলাইনে ইনকাম করতে পারেন।
  • ইউটিউবারঃ আপনি যদি ভালো কন্টেন্ট ম্যাক করতে পারেন তাহলে আপনি ইউটিউবে কন্টেন্ট ম্যাক করে ভিডিও ছাড়তে পারেন। এর ফলে আপনি এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।
  • গ্রাফিক্স ডিজাইনারঃ আপনি পড়াশোনার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে ইনকাম করতে পারেন। তবে এখানে আপনাকে অবশ্যই ছবি আঁকার প্রতি ইন্টারেস্ট থাকতে হবে। তাহলেই আপনি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে পারদর্শী হতে পারবেন। ইত্যাদি।

অনলাইন ইনকামের সুবিধাঃ

এতক্ষন আমরা অনলাইন ইনকামের অনেক মাধ্যম সম্পর্কে জানতে পারলাম। কিন্তু কেন অনলাইন ইনকাম করার পিছে সবাই ছুটে বেড়াচ্ছে টা সম্পর্কে কি জানেন? চলুন জেনে নেওয়া যাক অনলাইন ইনকামের সুবিধা সম্পর্কে-
  • স্বাধীনতাঃ অনলাইন ইনকামের ফলে সর্বপ্রথম যে কথাটি আসে সেটি হলো স্বাধীনতা। অনলাইন ইনকামের মাধ্যমে নিজের মালিক নিজে হওয়া যায়। এর কারনে কোন কাজে কাউকে জবাবদিহি করতে হয় না।
  • সময় নির্ধারণঃ আপনি আপনার মন মত সময় নির্ধারণ করে কাজ করতে পারবেন। এখানে কেউ আপনাকে কিছু বলবে না।
  • সীমাহীন আয়ঃ অনলাইন ইনকামে আপনার আয় সীমাহীন থাকবে। এখানে কোন নির্দিষ্ট আয় থাকে না।
  • বিশ্বব্যাপী ক্লায়েন্টঃ অনলাইন ইনকামে বিশ্বব্যাপী ক্লায়েন্ট থাকে। ফলে কোন না কোন কাজ ঠিকই পাওয়া যায়।
  • পার্ট-টাইম আয়ের সুযোগঃ অনলাইন কাজ আপনাকে পার্ট-টাইম আয়ের সুযোগ করে দিবে। এর ফলে আপনার পড়াশোনায় কোন ক্ষতি হবে না।
  • দক্ষতা বৃদ্ধিঃ অনলাইন ইনকাম এর ফলে দিন দিন আপনার দক্ষতা বৃদ্ধি পাবে। যার ফলে আপনি পরবর্তীতে আরও অনেক কাজ পেতে থাকবেন।

অনলাইন ইনকামের অসুবিধাঃ

অনলাইন ইনকামের সুবিধা যেমন রয়েছে তেমন আবার অসুবিধাও রয়েছে। তবে লেগে থাকলে অনলাইন ইনকামে অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব। চলুন এবার জেনে নেওয়া যাক অনলাইন ইনকামের অসুবিধা সম্পর্কে-
  • শুরুর দিকে ইনকাম কমঃ অনলাইনে ইনকামে শুরুর দিকে কেউ মোটা অংকের টাকা ইনকাম করতে পারে না। অনলাইন ইনকাম আসতে আসতে বৃদ্ধি পায়।
  • এক ঘেয়ামিঃ অনলাইন ইনকাম করতে যেসব কাজ করা লাগে সেইসব কাজ শুরুর দিকে করতে যেয়ে এক ঘেয়ামি চলে আসে।
  • দক্ষতা অর্জনঃ অনলাইন এর মাধ্যমে যে কাজে আপনি ইনকাম করতে চান, সেই কাজের প্রতি আপনাকে দক্ষতা অর্জন করতে হবে।
  • এককালিন খরচঃ অনলাইন ইনকাম করতে হলে এককালিন খরচ হয়। যেমন পিসি বা মোবাইল, ইন্টারনেট সংজক ইত্যাদি।
  • প্রিয় জনদের কম সময় দেওয়াঃ অনলাইন এর মাধ্যমে কাজ করলে প্রিয় জনদের সময় দেওয়া যায় না। বিশেষ করে বন্ধুদেরকে।

লেখকের মতামতঃ

অনলাইন ইনকামের মাধ্যমে আপনি ইনকাম ঠিকই করতে পারবেন তবে শুরুর দিকে আপনাকে প্রচুর মেহনত করতে হবে। মনে রাখবেন মেহনত করলে সফলতা আসে। অনলাইন ইনকাম করতে যেয়ে আপনার অনেক সমস্যার সম্মুখীন হতে হবে কিন্তু আপনি যদি ধৈর্য ধারণ করেন তাহলে আপনার কোন বাধা আর থাকবে না। সবশেষে মনে রাখবেন আপনি যে সাইট বা অ্যাপ এর মাধ্যমে অনলাইন ইনকাম করতে যাচ্ছেন সেটি আসলেই বিশ্বাস এর যোগ্য কিনা, সেই বিষয়ে সচেতন থাকবেন।
আমাদের লেখা অনলাইন ইনকাম সাইট এবং অ্যাপ যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাশে থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url