১০টি সেরা মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস সম্পর্কে জেনে নিন

আপনি কি ১০টি সেরা মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আমরা এখানে মোবাইল এর ভিডিও অ্যাপস ছাড়াও কম্পিউটার এর ভিডিও সফটওয়্যার, ছবি এডিট করার অ্যাপস, মোবাইলে ভিডিও এডিট করার সুবিধাসহ আরও অনেক কিছু সম্পর্কে আলোচনা করেছি।


সকল বিষয়ে বিস্তারিত জানতে আমাদের লেখা এই পোষ্টটি শুরু থেকে শেষ অবদি পড়তে থাকুন। আসা করি আপনি অনেক কিছু সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করতে পারবেন।

ভূমিকাঃ

আমরা প্রতিনিয়ত মোবাইল ফোন বা পিসিতে অনেক অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করে থাকি। এগুলো সফটওয়্যার এর মধ্যে আমরা প্রায় সময় ছবি বা ভিডিও এডিট করে থাকি। বর্তমানে অনেক গুলো মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস বের হয়েছে যা দ্বারা আমরা খুব সহজে আমাদের ভিডিও বানিয়ে থাকি। তবে প্রফেশনাল ভাবে ভিডিও বানাতে অবশ্যই পিসি ব্যবহার করাই উত্তম।

আজ এই পোস্টের মাধ্যমে আপনি মোবাইল বা পিসির ছবি এডিট অ্যাপ বা সফটওয়্যার সহ ভিডিও এডিট এর অ্যাপ বা সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এর ফলে আপনার আর কথাও যেয়ে এসব অ্যাপ বা সফটওয়্যার খোজ করতে হবে না। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

ছবি এডিট করার সফটওয়্যারঃ


ছবি এডিট করার অনেক সফটওয়্যার রয়েছে। এগুলো সফটওয়্যার দ্বারা আপনি খুব সুন্দর ভাবে ছবি এডিট করতে পারবেন। ছবি এডিট মূলত আপনি কম্পিউটার সফটওয়্যার দ্বারা করতে পারবেন আবার যেকোনো স্মার্ট মোবাইল ফোনের অ্যাপ দিয়েও করতে পারবেন। আবার আপনি ছবি এডিট ব্যতিত মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস দারা প্রফেশনাল ভাবে যেকোনো ভিডিও এডিট করতে পারবেন। চলুন ছবি এডিট করার সফটওয়্যার এবং অ্যাপ সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

সেরা ৫টি ছবি এডিট করার সফটওয়্যারঃ

১. Adobe Lightroom: Adobe Lightroom পিসি জগতের একটি জনপ্রিয় ছবি এডিট সফটওয়্যার। এই সফটওয়্যার দ্বারা আপনি বিভিন্ন ভাবে ছবি এডিট করতে পারবেন একদম প্রফেশনাল ভাবে। Adobe Lightroom এর অনেক গুলো ভার্শন অনলাইনে পাওয়া যায়।
এই সফটওয়্যার যদি আপনি অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে চান তাহলে আপনার কাছ থেকে চার্জ নিতে পারে। তাই ফ্রিতে ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।

২. Adobe Photoshop: Adobe Photoshop ছবি এডিট করার সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে ব্যবহারকৃত একটি সফটওয়্যার। প্রায় মানুষ Adobe Photoshop দ্বারা ছবি এডিট করে থাকে। এখানে ছবি এডিট করার জন্য অনেকগুলো টুলস ব্যবহার করা যায়।

আপনি এখানে High Resulation এ ছবি এডিট করতে পারবেন। একদম ফ্রিতে Adobe Photoshop সফটওয়্যার ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।

৩. Adobe Illustrator: Adobe Illustrator আর একটি ছবি এডিট করা সফটওয়্যার। আপনি এখানে ছবি এডিট বলতে বিভিন্ন ডিজাইন করতে পারবেন। এখানে আপনি বিভিন্ন লোগো ডিজাইন সহ ছবির বিভিন্ন দিক এডিট করতে পারবেন। যারা অনলাইন জগতে কাজ করে তারা মূলত Adobe Illustrator বেশি ব্যবহার করে থাকে। যেমন লোগো ডিজাইন, গ্রাফিক্স ডিডিজাইন।
Adobe Illustrator একদম ফ্রিতে ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।
৪. Skylum Luminar: Skylum Luminar আরও একটি ছবি এডিট করার সফটওয়্যার। এটি দারাও ছবি খুব সুন্দর ভাবে এডিট করা যায়। অন্যান্য তুলনায়  Skylum Luminar এ এডিট করা তুলনামূলক সহজ আছে। আপনি চাইলে প্রথম দিকে এটি ব্যবহার করতে পারেন।
এই সফটওয়্যারটি একদম ফ্রিতে ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।

৫. Capture One Pro: এটি ছবি এডিট করার আর একটি ভালো সফটওয়্যার। অনেকেই Capture One Pro সফটওয়্যারটি তাদের বিভিন্ন ছবি এডিট করতে ব্যবহার করে থাকে। এখানেও আপনি ছবি এডিট করার অনেকগুলো টুলস পেয়ে যাবেন। আপনি সফটওয়্যারটি ব্যবহার করে দেখতে পারেন।

সম্পূর্ণ ফ্রিতে Capture One Pro ডাউনলোড করুন (ডাউনলোড বাটনে) ক্লিক করে।

৯টি সেরা মোবাইল ছবি এডিট অ্যাপঃ

  • YouCam Perfect: এই অ্যাপটি দ্বারা আপনি খুব সুন্দর ভাবে ছবি এডিট করতে পারবেন। আই অ্যাপটি ডাউনলোড করতে হলে আপনাকে APK সাইট থেকে নিতে হবে। সরাসরি ডাউনলোড করতে (ডাউনলোড) লেখাই ক্লিক করুন।
  • PhotoDirector: এই অ্যাপ বর্তমানে প্রায় ৫০মিলিয়নেরও বেশি ডাউনলোড করেছে। এই অ্যাপ এর মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে ছবি এডিট করতে পারবেন। বর্তমানে এর রিভিউ রেটিং ৪.২। সরাসরি এই অ্যাপটি (ডাউনলোড) করতে ডাউনলোড লেখাটিতে ক্লিক করুন।
  • Adobe Photoshop Express: প্রফেশনাল ভাবে আপনি আপনার ছবি এডিট করতে চাইলে Adobe Photoshop Express অ্যাপটি ব্যবহার করতে পারেন। বর্তমানে এই অ্যাপটি প্রায় ১০০ মিলিয়ন মানুষ ডাউনলোড করেছে। আপনি এখানে ফটো এডিট করার জন্য অনেক গুলো টুলস পেয়ে যাবেন। অ্যাপটি সরাসরি ডাউনলোড করতে ক্লিক করুন (ডাউনলোড অ্যাপ) লেখাটিতে।
  • PicsArt Ai Photo Editor: আপনি এই অ্যাপটির মাধ্যমে বিভিন্ন ক্রিয়েটিভ ফিচার এবং সোশ্যাল মিডিয়া শেয়ারিং অপশন পেয়ে যাবেন। এই অ্যাপটি দ্বারা একদম যোশ এডিট করা যায়। বর্তমানে ১বিলিওন মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। ফ্রিতে এই অ্যাপটি ডাউনলোড করতে (ডাউলোড অ্যাপ) ক্লিক করুন।
  • YouCam Makeup: এই অ্যাপটি সেলফি তোলার সবচেয়ে বেশি মেয়েরা ব্যবহার করে থাকে। বর্তমানে প্রায় ১০০মিলিয়ন মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। অ্যাপটি ডাউনলোড করতে এখনি ক্লিক করুন (ডাউনলোড ইউকেম মেকাপ) লেখাটিতে।
  • Adobe Lightroom: ছবির কালার গ্রেডিং এবং RAW ফরম্যাটে এডিটিং করার জন্য এই অ্যাপ অসাধারণ কাজ করে থাকে। খুব সুন্দর ভাবে এই অ্যাপদ্বারা ছবির কালার ঠিক ভাবে এডিট করা যায়। প্রায় ১০০ মিলিয়ন মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। অ্যাপটি ফ্রিতে ডাউনলোড করুন (ডাউনলোড বাটনে) ক্লিক করে।
  • Snapseed: গুগলের এই ফ্রি অ্যাপে আপনি ছবির রঙ, আলো, কন্ট্রাস্ট ইত্যাদি খুব ভালো ভাবে এডিট করতে পারবেন। বর্তমানে প্রায় ১০০ মিলিয়ন মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। এই অ্যাপটি ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন।
  • Canva: canva দিয়ে আপনি খুব সহজে ছবি এডিট করতে পারবেন। তাছাড়াও এই অ্যাপ এর মাধ্যমে আপনি যেকোনো ডিজাইন সহজভাবে করতে পারবেন। এখন পর্যন্ত প্রায় ১০০ মিলিয়ন এর বেশি মানুষ ডাউনলোড করেছে। ফ্রিতে এই অ্যাপ ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন
  • PixlLab: PixlLab অ্যাপটি ছবি এডিট করার জন্য অনেক জনপ্রিয় একটি অ্যাপ। বর্তমানে প্রায় ১০০ মিলিয়ন এর বেশি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। আপনি এই অ্যাপ ছবি এডিট করার অনেক ফিচার পেয়ে যাবেন। অ্যাপটি ডাউনলোড করতে (ডাউনলোড বাটনে) ক্লিক করুন। 

১০টি সেরা মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপসঃ

  • FilmoraGo: অন্যান্য অ্যাপ এর তুলনায় এটি মানুষ বেশি ব্যবহার করে থাকে। বড় বড় ইউটিউবার এই অ্যাপ ব্যবহার করে তাদের ভিডিও এডিট করে।
  • Adobe Premiere Clip: এই অ্যাপ এর মাধ্যমে সবচেয়ে দ্রুত এবং সহজে ভিডিও এডিট করা যায়। এটি সম্পূর্ণ ফ্রি এবং প্রফেশনাল মানের ভিডিও তৈরি করার সবচেয়ে বেস্ট ভিডিও এডিটর।
  • KineMaster: এটি একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও এডিট অ্যাপ। এই অ্যাপ এর মাধ্যমে আপনি লেয়ার বাই লেয়ার ভিডিও এডিট করতে পারবেন। কন্টেন্ট ভিডিও বানাতে এই অ্যাপ খুবই ভালো অবদান রাখে।
  • PowerDirector: এই অ্যাপটি ভিডিও এডিটিংয়ের জন্য অনেক ভালো হবে কারণ এই অ্যাপ এ অনেকগুলো টুলস এবং ইফেক্ট পাওয়া যায়।
  • Quik – GoPro: এই অ্যাপ অন্যান্য অ্যাপ এর তুলনায় অনেক সহজে ব্যবহার করা যায়। আপনি শুরুর দিকে এই অ্যাপ ব্যবহার করতে পারেন।
  • VivaVideo: এটি আর একটি ভিডিও এডিটিং অ্যাপ। এটির ইন্টারফেস অনেক সহজ। আপনি সহজেই এটি দ্বারা ভিডিও তৈরি করতে পারবেন।
  • InShot: বর্তমানে এই অ্যাপ ভিডিও তৈরি করার জন্য সবচেয়ে বেশি জনপ্রিয়। প্রায় মানুষ এই অ্যাপটির মাধ্যমে তাদের ভিডিও তৈরি করে থাকেন। আপনি চাইলে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।
  • Magisto: এই অ্যাপটি ভিডিও তৈরি করার জন্য আপনাকে অটোমেটিক টুলস প্রদান করবে। জয়া দ্বারা আপনি খুব সহজে ভিডিও তৈরি করতে পারবেন।
  • capcut: এই অ্যাপটি দ্বারা আপনি একদম সহজেই ভিডিও ম্যাক করতে পারবেন। কারণ এই অ্যাপ এ অনেক গুলো ফিচার পেয়ে যাবেন। তার সাথে এই অ্যাপ এ অটোমেটিক ভিডিও ম্যাক করার সিস্টেম রয়েছে। শুধু আপনাকে ছবি বা ভিডিও প্রবেশ করাতে হবে।
  • Splice: আই অ্যাপ ভিডিও তৈরিতে খুব শক্তিশালী টুলস ব্যবহার করে। আপনি প্রফেশনাল ভাবে আপনার ভিডিও তৈরি করতে পারবেন
এই অ্যাপসগুলি আপনি Google Play Store থেকে খুব সহজে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এগুলো মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস। এগুলো অ্যাপস আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন তবে কিছু ফিচার এর জন্য আপনাকে টাকা খরজ করতে হবে।

মোবাইলে ভিডিও এডিটিং এর সুবিধা:

আপনি বর্তমানে অনেকগুলো মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস পেয়ে যাবেন। এগুলো মোবাইল ভিডিও এডিটিং এর সুবিধা হলো আপনি খুব সহজে মোবাইল দ্বারা আপনার ভিডিও তৈরি করতে পারবেন। এর ফলে আপনার সময় ও শ্রম দুটোই কম লাগবে। এর ফলে পিসি বা ল্যাপটপ এর কোন প্রয়োজন হবে না। তবে আপনি যদি আরও প্রফেশনাল ভাবে আপনার ভিডিও বানাতে চান তাহলে এই ক্ষেত্রে অবশ্যই আপনাকে পিসি বা ল্যাপটপের প্রয়োজন হবে। বর্তমানে মোবাইল দ্বারা মানুষ বেশি ভিডিও এডিট করে থাকে।

১০টি সেরা কম্পিউটার বেস্ট ভিডিও এডিটিং সফটওয়্যারঃ

কম্পিউটারের জন্য সেরা ১০টি ভিডিও এডিটিং সফটওয়্যারের তালিকা নিচে দেওয়া হলো:
  • OpenShot: এটি দ্বারা আপনি কম্পিউটার এ খুব সুন্দর ভাবে ভিডিও এডিট করতে পারবেন।
  • Shotcut: এটি কম্পিউটার এর একটি ফ্রি ভিডিও এডিটর সফটওয়্যার। আপনি চাইলে আপনার কম্পিউটার এ প্রথমে এটি ব্যবহার করতে পারেন।
  • Lightworks: অ্যাডভান্স এডিটিং টুলস এবং রিয়েল টাইম ইফেক্ট সহ আপনি এই সফটওয়্যার দ্বারা আপনার প্রয়োজনীয় ভিডিও এডিট করতে পারবেন।
  • Hitfilm Express: এটি দ্বারা আপনি প্রফেশনাল ভাবে যেকোনো ভিডিও বানাতে পারবেন। আপনি যদি প্রফেশনাল ভাবে আপনার ভিডিও বানাতে চান তাহলে এটি হতে পারে আপনার জন্য একটি সেরা ভিডিও সফটওয়্যার।
  • DaVinci Resolve: এই সফটওয়্যার কালার কারেকশন এবং অডিও পোস্ট-প্রোডাকশনের ক্ষেত্রে খুবই জনপ্রিয় একটি সফটওয়্যার।
  • Adobe Premier: এটি একটি প্রফেশনাল মানের ভিডিও এডিটিং সফটওয়্যার। এটি প্রায় মানুষ এর কাছে খুবই পছন্দের তালিকার একটি সফটওয়্যার।
  • Final Cut Pro X: এই সফটওয়্যার ম্যাক ইউজারদের জন্য অত্যন্ত জনপ্রিয়। যারা ম্যাক ইউজার তারা এই সফটওয়্যার খুব ভালো ভাবে ব্যবহার করতে পারবেন।
  • Avid Media Composer: এই সফটওয়্যারটি হলিউড প্রোডাকশনে বেশি ব্যবহার করা হয়। যারা হলিউড লেভেলে কাজ করতে ইচ্ছুক তাদের জন্য এই সফটওয়্যার খুবই কার্যকর। তবে এই সফটওয়্যারটি ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই আপডেট পিসি বা ল্যাপটপ নিতে হবে।
  • Vegas Pro: এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি ভিডিও এবং অডিও খুব সুন্দর ভাবে এডিট করতে পারে।
  • CyberLink PowerDirector: এই সফটওয়ারটি দ্বারা আপনি খুব দ্রুত ভিডিও বানাতে পারবেন তাছাড়াও এটা ব্যবহার করা খুবই সহজ।
বর্তমানে অনেক মোবাইল বেস্ট ভিডিও এডিটিং অ্যাপস রয়েছে যা দ্বারা আপনি খুব সহজে মোবাইল এ ভিডিও এডিট করতে পারেন। কিন্তু আপনি যদি একদম প্রফেশনাল লেভেল ভিডিও এডিট করত চান বা হাই রেজুলেশন এ তাহলে অবশ্যই আপনাকে কম্পিউটার এর ভিডিও সফটওয়্যার ব্যবহার করতে হবে।

১০টি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার:

  • openshot,
  • Shotcut,
  • DaVinci Resolve,
  • Avidemux,
  • HitFilm Express,
  • VideoPad,
  • IvsEdits,
  • VSDC Video Editor,
  • Clipchamp,
  • KineMaster.

লেখকের মতামতঃ

এতক্ষন আমরা বিভিন্ন অ্যাপ এবং সফটওয়্যার সম্পর্কে জানতে পারলাম। এসব অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ছবি বা ভিডিও খুব সুন্দর ভাবে এডিট করতে পারবেন। তবে এসব অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করতে হলে আপনাকে এসব সফটওয়্যার সম্পর্কে জানতে হবে যে কোথায় কোন কাজ করতে হয়। এই জন্য আপনি সেই সফটওয়্যার সম্পর্কে ইউটিউব এ ভিডিও দেখতে পারেন।
আমাদের এই পোষ্টটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাশে থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url